দুর্গা অষ্টমী: কল্পকথা ও তথয

দুর্গা অষ্টমী: কল্পকথা ও তথয

নবরাত্রি

দুর্গা পূজা বা নবরাত্রি সবগুত্রি ত্রিন্দুউৎসববর মবযে অনেতম গুরুত্বপূর্গএবং সম্মাত্রনত। ভারবতর সবগি পাত্রিত এই উৎসবে দদবী দুর্গার নয়টি রূবপর নয়টি রাত যবর আনুষ্ঠাত্রনক উপাসনা জত্র়িত এবং ভারবতর ত্রবত্রভন্ন অংবে এটি ত্রবত্রভন্নভাবব পাত্রিত িয়। এই উৎসবটি আত্রিন মাবস, সাযারর্তঃ দসবেম্বর বা অবটাবর মাবস পব়ি এবং এটি শুযুমাি ভারত নয় বরং প্রত্রতববেী দদেগুত্রিবতও বোপক জনত্রপ্রয়।

দুর্গা অষ্টমী - অষ্টম ত্রদন

ত্রববেষ কবর পত্রিমববে অষ্টমী ত্রবরাট আববর্ এবং উৎসাবির সাবে উদযাপন করা িয়। ত্রসংবি আবরািন করা দেভু জা দদবী দদবের এই অংবে অতেন্ত সম্মাত্রনত এবং এমনত্রক অস্ত্র পূজা নাবমর পূজা ত্রবত্রযর সময় দদবী দুর্গার অস্ত্রগুত্রিবকও মন্ত্রপাঠ কবর পূজা করা িয়। অষ্টমী উৎসববর অষ্টম ত্রদনবক ত্রিত্রিত কবর এবং এই শুভ ত্রদবন, ভবেরা েত্রের প্রতীক ত্রিসাবব দদবী দুর্গার জনে কবঠারভাবব ব্রত, দভাজ ও পূজা পািন কবর। ঐত্রতিের্ত সংস্কৃত্রত ও প্রোর উদযাপন ত্রিসাবব, দদবী দুর্গার ত্রবোি মূত্রতগ গুত্রি সারা ভারত জুব়ি প্রত্রতষ্ঠা করা িয় এবং ভেবদর ত্রবত্রভন্ন জায়র্ায় ত্রর্বয় পূজা ও দেগন করার জনে প্রিু র পূজা পোন্ডাি স্থাপন করা িয়।

দুর্গা অষ্টমীর ত্রিছননর ত্রবশ্বাস

দুর্গা অষ্টমী দুষ্ট মত্রিষাসুবেে উপর দদবী দুর্গার ত্রবজয় উদযাপন কবর। দপৌরাত্রর্ক কাত্রিনী অনুসাবর ভর্বান ব্রহ্মার দ্বারা প্রদত্ত একটি ববরর কারবর্ মত্রিষাসুরবক শুযুমাি একজন মত্রিিা দযাদ্ধা পরাত্রজত করবত পারবতা। যুদ্ধবেবি দদবরাজ ইন্দ্র যখন পরাত্রজত িবিন, তখন পত্রবি ত্রিবদব, ব্রহ্মা, ত্রবষ্ণু ও ত্রেব দুর্গার সৃত্রষ্ট কবরত্রিবিন এবং তাাঁর দদবির প্রত্রতটি অংে ত্রবত্রভন্ন পুরুষ দদবতাবদর েত্রে এবং দতজ ত্রদবয় ভূ ত্রষত িবয়ত্রিি। এই দুর্গা অষ্টমীর ত্রদবন, ত্রতত্রন মত্রিষাসুরবক ত্রিেূি ত্রদবয় বয করার জনে দসই অস্ত্রগুত্রি বেবিার কবরন যা তাবদর দতজস্বী েত্রের প্রতীক ত্রিি। এই উৎসবব নারীরা আকষগবর্র দকবন্দ্র োবক এবং কীভাবব প্রািীন ভারবত নারীরা অবনক দবত্রে েমতা ও সামাত্রজক মযগাদাে অধিকােী ধিল তা অদমনীয়ভাবব মবন কত্ররবয় দদয়। এখাবন এই উৎসবের সাবে জত্র়িত অবনক কাত্রিনীগুত্রির ত্রকিুরবয়বি:

• দদবের ত্রকিুঅংবে, ত্রববেষ কবর পত্রিমবে, ওত্র়িো ও আসাবম, অনুষ্ঠাবনর স্মরবর্ মত্রন্দরগুত্রিবত পশু উৎসর্গ করা িয়।

• দত্রের্ ভারবত, নবম ত্রদবন কত্রিউটার, যানবািন, বই এবং কাবজর সরঞ্জাম পূবগবতী বিবর প্রাপ্ত আেীবগাবদর কৃতজ্ঞতার প্রকাে ত্রিসাবব পূজা করা িয়। ঈিবরর কাবি তাবদর বেবসাবয়র সরঞ্জামগুত্রি ননববদে কবর, একজন উপাসনা ত্রিসাবব সমস্ত কাজ সিাদন করার অেীকার দনয়।

• অষ্টমীর ত্রদবন উপবাস ভাঙার আবর্ দে বিবরর নীবির নয়টি দমবয়বদর পূজা করা িয় এবং প্রিুর পত্ররমাবর্ খাওয়াবনা িয় এবং অনোনে ত্রজত্রনবসর মবযে নতু ন কাপ়িও উপিার দদওয়া িয়।

বত্রনন ার্ করার একটি গুরুত্বির্ূগসম

এই উৎসেটি বোপকভাবব উদযাত্রপত িওয়ার অবনক কারবর্র মবযে একটি িবে সিদ, সমত্রৃদ্ধ এবং জ্ঞান প্রাপ্ত করার িবেে দদবীর আেীবগাদ দনওয়া। ভারবত উদযাত্রপত প্রবতেক উৎসববর সাবে স্বর্গ, রূপা, সিত্রত্ত রূবপ ত্রবত্রনবয়ার্গুত্রি দকনার র্ভীর সংযুত্রে এবং তাত্পযগ আবি। কারর্ উৎসবগুত্রি সাযারর্ত সিবদর সাবে যুে িয় এবং দিাবকরা দঢ়ৃ ভাবব ত্রবিাস কবর দয ত্রকিুগুরুত্বপূর্গ ত্রবত্রনবয়ার্ বা এই যরবনর শুভ অনুষ্ঠানগুত্রিবত নতু ন ত্রকিুশুরু করা আর্ামী বিবরর জনে আরও সুখ ও সমত্রৃদ্ধ আনবব।

তবব, স্বয়ং জীববনর দিবয় আবরা মূিেবান দকান ত্রজত্রনষবক ত্রবববিনা করা দযবত পাবর? নবত্রিিেপূর্গ ত্রবত্রনবয়ার্ করা ভাি, তববজীবন বীমানত ত্রবত্রনন ার্ করার চেন আপনার বেত্রের্ত এবং পত্ররবাবরর সুরো এবং ত্রনরাপত্তা সুরত্রেত করার আরও ভাি উপায় আবি ত্রক!

জীবন বীমা প্রায়েই দিাবকর দ্বারা উবপত্রেত িয় যারা দকানও কারর্ দদত্রখবয় এটির প্রবয়াজন িয় না ববি বা এটি দকবিমাি একটি ত্রবিাত্রসতা দযটি িা়িাও তারা োকবত পারবব ববি আখো দদয়। ত্রকন্তু, আজ আপনার আত্রেগক অবস্থান যাইবিাক না দকন, যখন দকাবনা দোকাবি বোপার ঘবট, তখন প্রায়ই সঠিক জীবন বীমা োকার আসি মান সামবন আবস। এই দুর্গা অষ্টমীবত, জীবন বীমাবত ত্রবত্রনবয়ার্ কবর ত্রনবজর এবং আপনার পত্ররবাবরর জনে একটি পােগকে নতত্রর করুন যা আপনাবক আত্রেগকভাবে সুরধিত কেবত সিায় করবব এবং এটি শুিুআপনারই যত্ন দনবব না, আপনার ত্রপ্রয়জনবদরও যত্ন দনবব, ত্রববেষত যখন আপনার এটি সববিবয় দবত্রে প্রবয়াজন িবব।

AN Oct 36/18

Blog Category: 

Leave a Reply

2 + 0 =
Solve this simple math problem and enter the result. E.g. for 1+3, enter 4.